দোহারের কৃষক বাচাঁতে উপজেলা প্রশাসনের উদ্যোগ: সবজি পেল অসহায় মানুষ

124

মোস্তফা কদ্দুস : ঢাকার দোহারের কৃষক বাচাঁতে উপজেলা প্রশাসন নতুন এক উদ্যোগ গ্রহন করেছেন বলে জানা গেছে। জানা যায়, বর্তমান দেশে নভেল করোনাভাইরাস সংক্রমন আতংক বিরাজ করছে দেশ সহ সমগ্র বিশ্ব। বাদ যায়নী দোহার নবাবগঞ্জ উপজেলাও।

এই করোনার আতংকে দোহার উপজেলার কৃষক পরেছে বিপদে। সবজি বিক্রি করতে তারা খাচ্ছে হিমসিম। হাট বাজার বন্ধ পর্যায়ের মত। হতাশায় ভুগছে দোহারের কৃষক। এমন সংবাদ আর তথ্য আসে উপজেলা প্রশাসনের কাছে।
সেই তথ্যের ভীত্তিতে কৃষকের সবজি বিক্রির অভাবে পচেঁ যাচ্ছে ,এমন সময় দোহার উপজেলার কৃষকের পাশে দারিয়েছে উপজেলা প্রশাসন।


জানা যায়, কৃষকদের সবজি যাতে নস্ট না হয় সে জন্য প্রত্যেক ইউনিয়ন হতে সবজি সংগ্রহ করে গরীব অসহায় মানুষের মাঝে ত্রাণ হিসেব বিতরণের ব্যবস্থা করছে দোহার উপজেলা প্রশাসন। ২৭ এপ্রিল সোমবার থেকে মকসুদপুরে ১০০ জন ও কুসুমহাটিতে ১০০ জনকে দেয়া হয়েছে। কৃষকের কাছ থেকে সবজি সংগ্রহ করে গরীবের মাঝে বিতরণ করা হচ্ছে ।

পর্যায়ক্রমে সকল ইউনিয়নে দেয়া হবে এই সুবিধা জানিয়েছেন দোহার উপজেলা নির্বাহী অফিসার আফরোজা আক্তার রিবা ও সহকারী কমিশনার ভুমি জ্যোতি বিকাশ চন্দ্র এসব তথ্যের বিষয়টি নিশ্চিত করেছেন তারা । উপজেলা কৃষি অফিসার মামুন আব্দুল্লাহ এর সহযোগিতায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের মাধ্যমে এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

দোহার উপজেলা প্রশাসনের ইউএনও আফরোজা আক্তার রিবা ও এসি( ল্যান্ড) জ্যোতি বিকাশ চন্দ্র সবজি সংগ্রহ ও বিতরণ কাজ শুরু করেন। তা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ক্ষতিগ্রস্ত কৃষক ভাইদের তাদের সবজি নস্ট বা বিক্রির জনিত সমস্যা হলে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তারা। সামাজিক দুরত্ব নিশ্চিত করেই এই বিতরণ কাজ চলবে। দোহারের প্রায় ১০০০ জনকে এই সবজি দেওয়া হবে বলে জানান ইউএনও ও এ্যাসিল্যান্ড।