দোহারের লটাখোলা বেদে পল্লির নিচে ড্রেজারে অভিযান; ৬০ হাজার টাকা জরিমানা

186

মোস্তফা কদ্দুস : ঢাকার দোহারের লটাখোলায় বেদে পল্লির নিচে ড্রেজারে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করা  হয়েছে। এ সময় অভিযানে ড্রেজারে মলিকদের ৬০ হাজার টাকা জরিমানা করে, দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র। 

জানা যায়, দীর্ঘদিন যাবত উপজেলা প্রশাসনের কাছে তথ্য আসে কিছু অসাধু ড্রেজার ব্যবসায়ী মাটি কেটে বেদে পল্লি সহ আসপাসের কৃষি জমি ভাঙ্গনের শিকার হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে ১৮ মে সোমবার দুপুরে দোহার উপজেলায় লটাখোলায় ব্রিজের পাশে বেধে পল্লির নিচে অবৈধ ভাবে খালের মাটি কেটে কৃষি জমির ভাঙ্গন রোধে, দোহার থানা পুলিশের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে  ভ্রাম্যমান আদালত । 

দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র জানান, তিনটি ড্রেজার মেশিন তাৎক্ষণিক ভাবে খাল থেকে সরিয়ে ফেলা হয়েছে । এবং বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ও ৫ ধারা অপরাধ ১৫(১) ধারায় ২ জন অবৈধ ব্যবসায়ীকে ৬০০০০/- ষাট হাজার টাকা জরিমানা করা হয় । প্রায় ৩০০ ফিট ড্রেজার পাইপ ধ্বংস করা হয় এবং ভবিষ্যতে এধরনের অপরাধ করলে সর্বোচ্চ দন্ড প্রদান করা হবে বলে তাদের সতর্ক করা হয়। এ অভিযান শুরু হয় দুপুর ১ টা হতে ৫ টা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা টানা অভিযান চালানো হয়। এতে এলাকা বাসী ও খালের পাড়ের বেদে পল্লির মানুষ স্বস্তি পায়। এবং উপজেলা  প্রশাসনকে সাধুবাদ জানায়। খালকে রক্ষা করতে অভিযান চলমান থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, দোহার থানা অফিসার ইনচার্য সাজ্জাদ হোসেন নির্দেশে এস আই মাসুদ সহ পুলিশ  সদস্যগণ উপস্থিত ছিলেন।