বাড়ি ভাড়া মওকুফ চায় জবি শিক্ষার্থীরা

34
বাড়ি ভাড়া মওকুফ চায় জবি শিক্ষার্থীরা

মাসুদ আলম,জবি প্রতিনিধি: মহামারি করোনা আতঙ্কে সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। বন্ধ রয়েছে সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো।

এই দুর্যোগের মুহূর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যারা বাসা ভাড়া করে থাকে তারা বাড়ি ভাড়া মওকুফের দাবি জানিয়েছে। দেশের এই সংকটময় মুহূর্তে বিপাকে পড়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারন শিক্ষার্থীরা। আবাসিক হল না থাকায় মেসে থেকে পড়ালেখা চালাতে হয় তাদের।

টিউশনের টাকা দিয়ে যাদের সমস্ত খরচ চলে, টিউশন বন্ধ হওয়ায় খুবই করুন দিন কাটছে তাদের। এই অন্তিম পরিস্থিতিও মওকুফ করা হচ্ছেনা বাড়ি ভাড়া। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘বাড়ি ভাড়া মওকুফে জবিয়ানদের অভিমত’ নামে একটি গ্রুপ খোলা হলে সেখানে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন অভিমত জানান।

জবি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের ১৩ শিক্ষার্থী মো. আলামিন বলেন, হয় মালিকপক্ষের সাথে নেগোশিয়েট করে বাড়ি ভাড়া মওকুফ করা হোক, অন্যথায় প্রশাসন থেকে ভর্তুকী দেওয়া হোক,এই অবস্থায় বাসা ভাড়া দেওয়া শুধু কষ্টসাধ্যই নয় অসম্ভবও বটে। টিউশনি থেকে এক মাসের টাকা পরের মাসের ১৫ তারিখ এ পাওয়া যায়,সেক্ষেত্রে বেতনও আশা করা যায়না।

আবু সালেহ আফফান তৌফি বলেন, বাড়ি ভাড়া মওকুফ করা হোক। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ভর্তুকি দিতে হবে।কারন তারা আমাদের হল সুবিধা দিতে পারতেছেনা। সাংবাদিকতা ডিপার্টমেন্টের ১৫ তম ব্যাচের শিক্ষার্থী আসিফ ইকবাল বলেন,বাড়ি ভাড়া মওকুফের দাবী অবশ্যই যৌক্তিক। এই অবস্থায় কোনো ভাবেই ভাড়া দেয়া সম্ভব না।